History of dakshin dinajpur, bangla bible, DAKSHIN DINAJPUR, Uttar DINAJPUR, Malda, chiristanity, santhal,indian tribe,mahli tribe, unknown facts, tourist place of Malda, tourist place of Dakshin DINAJPUR ,bible, bible story, bible story in bangla,dakshin dinajpur news,adibashi,sautal,indian tribe culture,

TRANSLATE ARTICLE TO YOUR LANGUEGE

মঙ্গলবার, ২৯ অক্টোবর, ২০১৯

পিতা আব্রাহাম ও ইসাহাক এর গল্প বাইবেল।। BIBLE STORY OF ABRAHAM AND ISAHAK

এর আগের পোষ্টে আমরা পরেছি "মেসোপটেমিয়া" নামে একটি সমৃদ্ধশালী সভ্যতা ছিল পৃথিবীতে , এই মেসোপটেমিয়াই থাকতেন ইজরাইলদের আদি পিতা আব্রাহাম যিনি কনান প্রদেশে চলে যান ও সেই প্রদেশের নাম পাল্টে দিয়ে ইসরায়েল  নাম রাখেন । আর এই সমস্ত কাজ তিনি করেছিলেন ঈশ্বরের আদেশে , আজ যেটা জানবো সেটি হল , ঈশ্বর কিভাবে আব্রাহামকে পুনরায় কিভাবে পরীক্ষা করেছিল। তবে সেই গল্প বলার আগে কিছু বিষয় জেনে রাখা যাক।
পুর্বে মেসোপটেমিয়াতে অদ্ভুত একটা প্রথা ছিল যে প্রথাতে লোকেরা কখনও কখনও নিজেদের সন্তানকে তাদের দেবতার কাছে বলি দিত মেসোপটেমিয়ার লোকেরা মনে করত এতে দেবতারা খুশী হয়ে তাদের আশীর্বাদ করবেন।
abraham-isahak-bible-আব্রাহাম-ইসাহাক-বাইবেল-বাইবেলচরিত্র-আব্রাহাম ও ইসাহাক,
আব্রাহাম ও তার পুত্র ইসাহাক

কানান প্রদেশ গমন ও পুত্র লাভ 

 এবার গল্পের মধ্যে ফিরে যাওয়া যাক, কানান দেশে প্রতাবর্তনের বহুদিন পরে অব্রাহাম আর সারা খুবই বৃদ্ধ হয়ে পড়লে তখন  ঈশ্বরের কৃপাই সেই বৃদ্ধ বয়সেই তাদের একটি পুত্র সন্তান জন্ম দিলেন এবং তারা তার নাম রাখলেন ইসাহাক , এবং তারা তাদের একমাত্র পুত্র ইসাহাককে খুব ভালবাসতো। একদিন ঈশ্বর আব্রাহামের ঈশ্বরের প্রতি কতটা বিশ্বাস রয়েছে সেটা পরীক্ষা করতে চাইলেন।

পুত্রকে বলির আদেশ

সেই উদ্দেশ্য ঈশ্বর আব্রাহামকে ডেকে বললেন তুমি তোমার একমাত্র পুত্র ইসাহাককে নিয়ে মোরিয়া দেশের দিকে যাও
সেখানে যেখানে আমি তোমাকেএকটি পর্বত দেখিয়ে দেব ,সেই পর্বতের ওপরে তুমি তোমার একমাত্র প্রিয় পুত্র ইসাহাককে আমার উদ্দেশে বলিদান করবে | পিতা আব্রাহাম ঈশ্বরের এই আদেশে শোকান্নিত হলেন, কিন্তু ঈশ্বরের প্রতি আব্রাহামের গভীর ভালোবাসা ও বিশ্বাস আব্রাহামকে তার পুত্রের বলিদানে বাধ্য করল।
abraham-isahak-bible-আব্রাহাম-ইসাহাক-বাইবেল-বাইবেলচরিত্র-আব্রাহাম ও ইসাহাক,
 স্বর্গদুত আব্রাহামকে ইসাহাকের বলি দিতে আটকালেন

পরের দিন আব্রাহাম তার একমাত্র পুত্র ইসাহাক আর তার দুজন দাসকে সঙ্গে নিয়ে গাধার পিঠে রওনা হলেন এবং তৃতীয় দিনে অব্রাহাম দূরে একটি পর্বতা দখতে পেলেন ৷ আব্রাহাম তখন দাসদের বললেন সেখানে যেন তারা গাধাটাকে নিয়ে অপেক্ষা করে , তিনি পুনরায় উপাসনা সেরে আবার ফিরে আসবেন এবং আব্রাহাম তার একমাত্র পুত্র ইসাহাককে নিয়ে সেই পাহাড়ে উঠলেন। পথে ছোট্ট ইসাহাক তার বাবাকে জিজ্ঞাসা করলেন তার বাবা তাকে কোথায় নিয়ে যাচ্ছে। উত্তরে আব্রাহাম তার পুত্রকে সত্যি কথায় বললেন , পিতার এই কথায় ইসাহাক কোন প্রকার বিচলিত না হয়ে তার বাবাকে তার কর্তব্য পুরন করতে বললেন।

ঈশ্বর বলি দিতে আটকালেন

আব্রাহাম তার একমাত্র পুত্র ইসাহাককে খুব ভালবাসতো , তবুও তিনি তার পুত্রকে বলি দেবার জন্য সঙ্গে আনা কাঠ দিয়ে হোমের জন্য বেদী সাজিয়ে নিলেন। তারপর তিনি তার প্রিয় পুত্রের হাত পা বেঁধে হোমের জন্য কাঠের বেদীর ওপরে শুইয়ে দিলেন ৷ ছেলেকে হত্যা করার জন্য যেই আব্রাহাম ছোরা তুললেন, ঠিক তখনই ঈশ্বরের দৃত স্বর্গ থেকে অব্রাহামের হাত টেনে ধরলেন আর আব্রাহামকে বললেন - থামো ছেলেটিকে হত্যা করো না, তুমি তোমার ঈশ্বরের প্রতি সম্মান ও ভক্তি ও ভালোবাসা প্রমান করেছ। তোমাকে আর তোমার সন্তানের বলি দিতে হবে না।
Abraham, ibrahim, Bible, biblecarecter, আব্রাহাম, ইব্রাহিম, বাইবেল চরিত্র, বাইবেল
আব্রাহাম দেখলেন ঝোলে একটি ভেড়া আটকে আছে


ঈশ্বরের আশীর্বাদ 

ঈশ্বর বললেন"যেহেতু তুমি তোমার একমাত্র পুত্রকে আমার কাছে বলি দিতে প্রস্তুত ছিলে, সেই হেতু আমি প্রতিজ্ঞা করছি তুমি হবে এক বিশাল জাতির পিতা, তুমি হবে অনেক অনেক পিতামহের পিতামহ ৷ তোমার লোকেরা তাদের শত্রুদের বন্দী করবে ৷ তোমার স্বজ্জাতিকে আমি আশীর্বাদ করেছি।" তারপর আব্রাহাম দেখতে পেলেন একটি মেষ ,যার শিং একটি ঝোপের মধ্যে আটকে গেছে। আব্রাহাম তারপর তার একমাত্র পুত্র ইসাহাকের বাঁধন খুলে দিলেন এবং ঐ ভেড়াটাকে এনে বেদীর ওপরে বলি দিলেন ৷ পরবর্তী কালে এই স্থানের নাম দেওয়া হল যিহোবা-যিরি" যার অর্থ ছিল  ঈশ্বরের উদ্দেশে হোমবলি ৷
এই গল্পটি আসলে ঈশ্বরের উপর বিশ্বাসের প্রতিক , কারণ আব্রাহাম জানতেন ঈশ্বর বলিতে সন্তুষ্ট হন না, বরং ভক্তিতে সন্তুষ্ট হন। আব্রাহাম জানতেন ঈশ্বর কখনোই তার ভক্তের খতি করবেন না।

WhatsApp

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন