History of dakshin dinajpur, bangla bible, DAKSHIN DINAJPUR, Uttar DINAJPUR, Malda, chiristanity, santhal,indian tribe,mahli tribe, unknown facts, tourist place of Malda, tourist place of Dakshin DINAJPUR ,bible, bible story, bible story in bangla,dakshin dinajpur news,adibashi,sautal,indian tribe culture,

TRANSLATE ARTICLE TO YOUR LANGUEGE

রবিবার, ১২ জানুয়ারী, ২০২০

দক্ষিন দিনাজপুর ইতিহাস মদনাবতি নিলকুঠি ।। DAKSHIN DINAJPUR HISTORICAL AND TOURIST PLACE MADANABOTI NILKUTHI ।।


ভারতের স্বাধিনতা লাভের পূৰ্বে কৃষক বিদ্রোহে ছেয়ে গিয়েছিল প্রায় সমগ্র ভারতে । যার মূল আংশটিই ছিল বাংলার বুকে, । বাংলার কৃষক ভাইদের উপরে সেই নির্মম অত্যাচার সহ্য করেনি বাংলার কৃষকেরা । তাই এক এক করে দেখা দেই নিল বিদ্রোহ , তেভাগা আন্দোলন , আরো বহু বিদ্রোহ । যার কিছু কিছু তৎকালিন দিনাজপুর মোটেও আন্দোলনের দিক দিয়ে মোটেও পিছিয়ে ছিল না ।
# নিল চাষের সংক্ষিপ্ত ইতিহাস
ভারত উপমহাদেশে ইংরেজদের আগমনের বহু আগে থেকেই ভারতে নিল চাষ শুরু হয়েছিল । পরাধীন ভারতে নিল চাষ করে রপ্তানী করা যে খুব লাভজনক হতে পারে সেটি ব্রিটিশ আর ফরাসি উভয়েই বুঝতে পারেন । তাই ১৯৭৭ ফরাসি ব্যবসায়ী লুই বার্নাড বিঙ্গানসম্মত ভাবে নিলচাষের পদ্ধতি ভারতে নিয়ে আসেন ।
Dakshin dinajpur,dakshin dinajpur history,dakshin dinajpur tourist place, madnaboti,nilkuthi,modnaboti nilkuthi,dakshin dinajpur historical place
মদনাবতি নিলকুঠির ধ্বংসাবশেষ
পরাধীন ভারতের অবিভক্ত বাংলার হুগলি নদির তীরবর্তি স্থান , মালদা, মুর্শিদাবাদ , দিনাজপুরের কিছু এলাকা , যশোর ,কালনা এছাড়া আরো বহু স্থান ছিল নিল চাষের পক্ষে উপযুক্ত । মূলত  হুগলি নদির গোন্দালপারা ও তালডাঙ্গাতে লুই বার্নাডের দ্বারা আমেরিকার বিঙ্গানসম্মত উপায়ে নিল চাষ ১৭৯৯ সালে শুরু হলেও তার কয়েক বছর আগে থেকেই তৎকালিন দিনাজপুর জেলার কয়েকটি এলাকায় শুরু হয়ে গিয়েছিল নিল চাষ ।
# দক্ষিন দিনাজপুরের নিলকুঠি
বর্তমানের দক্ষিন দিনাজপুর সেই সময়ের অবিভক্ত দিনাজপুরের অংশ ছিল যার কিছু কিছু স্থান ছিল নিল চাষের পক্ষে উপযুক্ত । অষ্টাদশ শতকের দিকে ইংরাজদের প্রচেষ্টাই তৎকালিন দিনাজপুরের আর বর্তমানের দক্ষিন দিনাজপুরের মহিপাল আর মদনাবতিতে গড়ে উঠে নিল কুঠি । যার ধ্বংসাবশেষ আজও দেখতে পাওয়া যায় । তবে আজ মদনাবতির নিলকুঠির বিশয়ে আলোচনা করতে চাই ।
Dakshin dinajpur,dakshin dinajpur tourist place,nilkuthi,
মদনাবতির নিলকুঠির সামনে আমি
# মদনাবতি নিল কুঠির সংক্ষিপ্ত ইতিহাস
মদনাবতি দক্ষিন দিনাজপুরের বংশিহারি থানার অন্তর্গত একটি গ্রাম পন্ঞ্চায়েত এলাকা । যেখনে ১৭৬১ সালে গড়ে উঠেছিল একটি নিল কুঠি ,ইংরাজ সাহেব উডনির প্রচেষ্টায় । তার নেতৃত্বে মদনাবতি ও বর্তমান বুনিয়াদপুর আর বংশিহারি থানা এলাকার বেশ কিছু এলাকাই চলতো নিল চাষ । কিন্তু পরবর্তী কালে বিঙ্গান পদ্ধতিতে নিল চাষ শুরু হলেও , সেটি উডনি সাহেবের পক্ষে চালিয়ে নিয়ে যাওয়া অসম্ভব হয়ে পরে ।
Dakshin dinajpur,dakshin dinajpur tourist,dakshin dinajpur history,dakshin dinajpur historical places,
নিলকুঠির স্মারক ও আমি
তাই তিনি মাত্র ৩০০ পাউন্ডের বিনিময়ে এই মদনাবতির নিলকুঠিটি ইংরাজ সাহেব উইলিয়াম কেরির কাছে বিক্রী করে দেন । তার নেতৃত্ব কিছু দিন যাবৎ নিল চাষ করা হলেও তার পক্ষেও সেটি চালিয়ে নিয়ে যাওয়া হয়ে উঠে পরেছিল কঠিন বিষয় , কেননা এই স্থান থেকে নিল উৎপাদন করে বহিঃ বিশ্বে পাঠানো ছিল খরচাসাপেক্ষ , পাশাপাশি কৃষকদের নিল চাষে তেমন কোন লাভ না হওয়ার ফলে তারাও নিল চাষ থেকে মুখ ফিরিয়ে নেন । তাই এই নিলকুঠিটি দাপট ধিরে ধিরে অবলুপ্ত হতে শুরু করে ।

সুমন্ত মাহালি হেমরম
WhatsApp

1 টি মন্তব্য: