History of dakshin dinajpur, bangla bible, DAKSHIN DINAJPUR, Uttar DINAJPUR, Malda, chiristanity, santhal,indian tribe,mahli tribe, unknown facts, tourist place of Malda, tourist place of Dakshin DINAJPUR ,bible, bible story, bible story in bangla,dakshin dinajpur news,adibashi,sautal,indian tribe culture,

TRANSLATE ARTICLE TO YOUR LANGUEGE

শুক্রবার, ২১ ফেব্রুয়ারী, ২০২০

সংরক্ষন কি বেকারত্বের জন্যে দায়ী । reservation and unemployment


বর্তমানে আমাদের দেশ ভীষন দুরবস্তার মধ্যে রয়েছে । একদিকে যেমন বেকারত্বের হার বাড়ছে , তার সাথে পাল্লা দিয়ে বেড়ে চলেছে শিক্ষিত যুবকদের মধ্যে অসন্তোষের মাত্রা । এমনাবস্থায় সংরক্ষনের বিরোধিতা যে বাড়বেই সেটা আগাম কল্পনা করাই যায় । সঠিক অর্থেই এই জন্যই  রিজার্ভ ব্যাঙ্কের প্রাক্তন গভর্ণর রঘুরাম রাজন বলেছিলেন -  "সংরক্ষন উঠিয়ে দেওয়া উচিত , কারন এতে কিছু যুবক সম্প্রদায় নিজেদের বঞ্চিত মনে করবে । " কথাটি বাস্তবেই সত্যি মোটেও ফেলে দেবার নয় ।
ভারত,বেকারত্ব
ভারতের গরিবী
# সংরক্ষন কি ব্যাকরত্বের জন্য দায়ি ?
কিন্তু প্রশ্ন হলো সংরক্ষন তুলে দিলেই কি এই বেকার সমস্যার সমাধান হবে । চলুন তারপরেও মেনে নিলাম সংরক্ষন তুলে নিলে বেকার সমস্যা মিটে যাবে  কিন্তু এতে জাতিভেদ মিটবে কি ? কিংবা তপশিল জাতি বা তপশিলি উপজাতি সামাজিক , অর্থনৈতিক পরিবর্তন আসবে কি ? এক কথায় এর উত্তর হল না । এতে উল্টো জাতিভেদের গোঁড়ামি আরো বেড়ে যাবে । আর যারা মনে করে সংরক্ষনের কারনেই দেশে বেকারত্বের সৃষ্টি হয়েছে তাদেরকে জানিয়ে দিই বিশ্ব ব্যাঙ্কের রেকর্ড অনুযায়ি ভারত এখন অর্থনৈতিক দিক দিয়ে উন্নয়নশিল রাষ্ট্র , যেই দেশের মাথাপিছু আয় উর্দ্ধমুখি , এই কথাটিও সত্যে কিন্তু তার পাশাপাশি এটাও সত্যে ভারতের GDP অনেক কমে গেছে । এমন দুমোখা অর্থনৈতিক থেকে এটা পরিষ্কার বোঝা যায় দেশের অর্থের বেশিভাগটাই পুঞ্জিপতিদের হাতে চলে গেছে , যেখানে দেশের সাধারন মানুষের কাছে কোন অর্থ নেই । সুতরাং বেসরকারি ব্যবসায়িক সংস্থায় এখন  কাজের যোগান অনেক বেশি ও তার সাথে যোগ্য কর্মচারির প্রয়োজনো প্রচুর তার সাথে আরেকটি বিষয় জানিয়ে রাখি ,  ভারতের চাকরি জগতে বেসরকারি ক্ষেত্রে চাকরির পরিমান সব থেকে বেশি ৯৮ % , যেখানে সরকারি ক্ষেত্রে মাত্র ২ % । আর মজার কথা হল বেসরকারি ক্ষেত্রে সংরক্ষনের কোন ব্যাবস্থায় নেই । তাহলে সংরক্ষন বেকারত্বের জন্য কি করে দায়ি হল ।
# বেকারত্ব মুক্তির উপায়
বর্তমানে এই বেকার সমস্যার আর সরকারের দুর্বলতার সুযোগ নিয়ে বিভিন্ন বেসরকারি ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলো চুক্তি ভিত্তীক কর্মচারি নিয়োগ করে চলেছে অনবরত , আর চাকরি হারানোর ভয়ে অনেক বেকার ছেলেরাই আছে যারা পুনরাই বেকার হওয়ার ভয়ে বেসরকারি ব্যবসায়িক প্রতিষ্ঠান গুলোতে অল্প বেতনে ধার্য করা সময় থেকেও বেশি কাজ করে যায় । তাই বলছি সংরক্ষন তুলে দেওয়ার জন্য চেঁচামেচি না করে সেই সমস্ত বেসরকারি ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলোতে চুক্তি ভিত্তিক কর্মের বদলে স্থায়িকরনের জন্য চেঁচামেচি করুন , এতে বেকারত্বের সমস্যাও মিটবে । তার সাথে আরেকটি জিনিস জানিয়ে রাখি বর্তমানে অনেক সংগঠন রয়েছে যারা বেসরকারি ক্ষেত্রেও সংরক্ষনের দাবি রেখেছে । দেশের ভালো যদি চান তাহলে সেই আন্দোলনে যোগ দিন । যদি তারপরেও আপনাদের মনে হয় সংরক্ষন দেশের ক্ষতি করছে । তাহলে একবার মন্ডল কমিশনের খসরা দেখে আসুন ।
বেকারত্ব,চাকরি,
সরকারি চাকরি
 ভারতে এখন দরিদ্র সিমার নিচে রয়েছে ৫.৫% , কিন্তু তার জন্য সংরক্ষন দায়ি নই ।  তার থেকেও অবাক করার বিষয়টী হল ভারতে এই মহুর্তেও লক্ষ খানেক স্কুল রয়েছে যেখানে মাত্র একটি শিক্ষক দ্বারাই কাজ চালিয়ে নেওয়া হচ্ছে , মোদ্দাকথা সরকারের শুধুমাত্র শিক্ষা ক্ষেত্রে লক্ষাধিক চাকরি রয়েছে কিন্তু নিয়োগ হচ্ছে না । নিজের দিঁকে তাকিয়ে দেখুন আর বিচার করুন তো গত বছর রেলের NTPC এর পরিক্ষা হয়েছে কিনা একটু যাচাই করে দেখে নিয়েন , এখনো প্রযন্ত ফর্ম ফিলাপ এ সার । সরকার যে বেকারদের সাথে ছেলে খেলা করছে বোঝা যায় । তাহলে বেকারত্বের জন্য সংরক্ষন নই দায়ি যদি হয়ে থাকে তবে সেটি সরকারের ভ্রান্ত নিতি ।
**সুমন্ত মাহালী হেমরম**
WhatsApp

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন