History of dakshin dinajpur, bangla bible, DAKSHIN DINAJPUR, Uttar DINAJPUR, Malda, chiristanity, santhal,indian tribe,mahli tribe, unknown facts, tourist place of Malda, tourist place of Dakshin DINAJPUR ,bible, bible story, bible story in bangla,dakshin dinajpur news,adibashi,sautal,indian tribe culture,

TRANSLATE ARTICLE TO YOUR LANGUEGE

শুক্রবার, ২৫ অক্টোবর, ২০১৯

রুপচাঁদা মাছ আসলে মানুষখেকো পিরানহা মাছ তাই সাবধান ।। RUPCHANDA PIRANHA BANGLA

বাঙালিদের  খাবারে মাছ না ছাড়া চলে না  বাঙালি দের খাবার মানেই মাছের রকমারী ব্যঞ্জন , বাংলার লোক হিসাবে আমাদের বাড়িতেও সেই ছোট থেকে এাকি প্রথা চলে আসছে। তাই পুজোর মরসুম কোন প্রকার দেরি না করে সকাল সকাল মাছের বাজারে হাজির সবারআগে যে মাছটি আমার নজরে পড়ল, সেটি হলো ইলিশ শুনলাম এটা নাকি পদ্মার ইলিশ, পদ্মার ইলিশ না ছাই,  মনতো চাইছিল ইলিশ কেনার কথা,  কিন্তু ইলিশের দাম শুনে চক্ষু চরকগাছ ,, থাক বাবা আজ নয় ইলিশটা অন্যদিন নেওয়া যাবে।
পিরানহা মাছ
 পাশের দোকানে যেতেই দেখি মামারি আকৃতির সুন্দর মাছ তলপেটটা কিছুটা হালকা লাল রক্তাভ রং করা আশঁ। এই মাছের নাম রুপচাঁদা মাছ।  এই মাছ এর আগেও কিনেছি আর খেয়েছি,  স্বাদ মেটাও খারাপ নয়, তাই ইলিশের থেকে সস্তা পেয়ে কিনলাম রুপচাঁদা মাছ। মনে মনে আশা করলাম আজকের ব্যঞ্জনে রুপচাঁদা মাছই সেরা। বাড়ী ফিরার পথেই পাড়ার কিছু মাতব্বর, আলোচনা সভা ব্যস্ত, তাদের সাথে আলোচনা আমিও যোগ দিলাম ,বাড়ি ফেরার সময় যথেষ্ট আছে। আর এই আলোচনার মাঝে চলে আসলো,কার বাড়িতে কি রান্না চলছে। 

রুপচাঁদা মাছ আসলে পিরানহা মাছ 

সবার সাথে সাথে আমিও জানালাম  ,আজ রান্নায় রুপচাঁদা। মাতব্বরদের মধ্যে একজন জানালো এই রুপচাঁদার আসল পরিচয় , এই মাছের প্রকৃত পরিচয়ে আমি তো অবাক।  এই মাছ কুখ্যাত না বিখ্যাত বলা মুশকিল  , এই রুপচাঁদা মাছ নাকি মানুষখেকো। আমাদের বাংলায় আর পূর্ববাংলায় এই মাছ রুপচাঁদা নামে পরিচিত হলেও, বিদেশে এই মাছ মানুষখেকো পিরান্না PIRANHA মাছ নামে পরিচিত, যে মাছ ৫ মিনিটে একটি মানুষকে খেয়ে ফেলতে পারে, সাথে সাথে মনে পরে গেল ANIMAL PLANET চেনেলের কথা, ঠিকতো এমন একটা মাছের নাম আমি শুনেছি, যেটি দলবদ্ধ ভাবে দলে নামা যে কোন প্রানিকে আক্রমণ করে। এই পিরানহা বা রুপচাঁদা মাছ স্বভাবে খুব আক্রমণাত্বক। যার আক্রমনের ক্ষমতা নিয়ে আমি হলিয়ুডের ফিল্মে দেখেছি।

বিভিন্ন তথ্য 

এই পিরানহা মাছের বিষয়ে আমার অল্প বিস্তর জানা আছে । এই পিরানহা মাছের বৈজ্ঞানিক সম্মত নাম  PYGOCENTRUS NATTERERY । যদিও আমি এই রুপচাঁদা মাছের বিষয়ে জানা আছে তবে এই পিরানহা piranha মাছটিই যে কুখ্যাত পিরানহা মাছের বংশধর সেটা জানা ছিল না। মিঠা জলের এই পিরানহা piranha মাছটি খুবই আক্রমণাত্বক, আর বর্তমানে সরকার এই পিরানহা piranha মাছ চাষ করা ও বাজারে বিক্রি করা একেবারে নিষিদ্ধ করে দিয়েছে,
বাজারজাত পিরানহা বা রুপচাঁদা মাছ 
তবে এতে মাছ ব্যবসায়ীদের কাছে কিছু যায় আসে না, অল্প পুঞ্জিতে ভালো কামায়ে এই পিরানহা piranha মাছের জুরি মেলা ভার। তাই প্রশাসনকে বুড়ো আঙ্গুল দেখিয়ে হাটে বাজারে দেদার বিক্রি হচ্ছে  এই  পিরানহা piranha মাছ , আর প্রত্যন্ত এলাকায় চলছে এই  পিরানহা piranha মাছের চাষ।

বেআইনী চাষ

আমাদের দেশে লাল পেটওয়ালা পিরানহা মাছ আধিকমাত্রাই চাষ হয়, মুলত আমাদের দেশে দুধরনের এই পিরানহা মাছ চাষ হয় ,লাল পেটওয়ালা পিরানহা (Red Bellied Piranha)  ও লাল পেটওয়ালা পাকু (Red Bellied Pacu) , যদিও এই মাছ চাষ করা আমাদের দেষে বেআইনী । বেআইনী হবার পিছনে এটা কারণ নয় যে এরা আক্রমণাত্বক আর মানুষখেকো,  এর পিছনে প্রধান কারণ হল এই পিরানহা piranha মাছ খেলে cancer হবার সুযোগ অনেক বেড়ে যায় আবার অন্যদিকে এই পিরানহা মাছের পেটে কিছু এমন পরজীবী থাকে যেটি মানুষের পেটে প্রবেশ করলে মানুষের শরিরের বিশেষ ক্ষতি করতে পারে তাছাড়াও এই পিরানহা piranha মাছটি খুবই আক্রমণাত্বক স্বভাবের হওয়াই ,এই মাছটিকে ধরার আগে জলে প্রচুর পরিমাণে বিষ মিশিয়ে দেওয়া হয় ,যেটি খাবারের সাথে শরিরে পরিবেশ করলে, শরিরের ক্ষতি করতে পারে , তাই এটি এখন বেআইনী। কিন্তু বলাবাহুল্য অধিকাংশ পিরানহা মাছই দেখতে দারুণ সুন্দর তাই অনেকে এই মাছ AQUARIUM এ রাখতে বেশী পছন্দ করে।আমার যতটুকু জানা আছে সেটি হল এখন পর্যন্ত ১২০০ টির অধিক এই পিরানহা piranha মাছের প্রজাতি রয়েছে।

টুকিটাকি 

এই পিরানহা piranha মাছের বিষয়ে এতকিছু জানার পরে, এই পিরানহা piranha মাছটি বাড়িতে নিয়ে যাবার আর মন করলোনা, তাই সময় থাকতে আবার বাজার ছুট , প্রতিনিয়ত এক দোকান থেকে মাছ নেওয়ার দরুন দোকানদার এই বিষয়ে আর কোন কথা বল্ল না,  আমি মাছটি ফিরিতে দিয়ে কিছু টাকা বাকি রেখে ইলিশ মাছটাই সঙ্গে নিয়ে গেলাম , এরপর থেকেই এই  মাছটি আমার পরিবারে নিষিদ্ধ হয়ে পরিচিত হল। 
WhatsApp

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন