History of dakshin dinajpur, bangla bible, DAKSHIN DINAJPUR, Uttar DINAJPUR, Malda, chiristanity, santhal,indian tribe,mahli tribe, unknown facts, tourist place of Malda, tourist place of Dakshin DINAJPUR ,bible, bible story, bible story in bangla,dakshin dinajpur news,adibashi,sautal,indian tribe culture,

TRANSLATE ARTICLE TO YOUR LANGUEGE

রবিবার, ১৭ নভেম্বর, ২০১৯

গঙ্গারামপুরে আসলেন ডঃ কানহাইয়া কুমার । KANHAIYA KUMAR IN GANGARAMPUR

প্রথম থেকেই আমার প্রীয় বক্তাদের একজন ডঃ কানহাইয়া কুমার আমাদের গঙ্গারামপুরে আসছেন। বিগত কয়েকদিন আগেই খবরটি পেয়ে ছিলাম তিনি ১৭ নভেম্বর গঙ্গারামপুরে আসবেন, তবে কি বিষয়ে আসবেন সেটা জানা ছিল না । সকাল সকাল খাওয়ার খেয়ে গঙ্গারামপুর রবিন্দ্রভবনে হাজির হলাম, বেলা তখন সকাল ১০ ,সবে মঞ্চ তৈরি হচ্ছে , সেই মঞ্চের পিছনে থাকা একটি বড় মাপের ফেষ্টুন,  এই ফেষ্টুন থেকেই বুঝতে পেলাম ডঃ কানহাইয়া কুমারের গঙ্গারামপুরে আসার কারণ টা কি । বুঝতে অসুবিধা হয়নি এটি একটি রাজনৈতিক সমাবেশ ও প্রতিবাদ মঞ্চ ,যার প্রধান বক্তা হিসাবে বক্তব্য রাখবেন ডঃ কানহাইয়া কুমার।

সমাবেশের বিষয় 

তবে এই প্রতিবাদ টা কিসের সেটা প্রথমে জানতে হবে, এখন আমাদের বাংলার চারেদিকেই চলছে NATIONAL REGISTRATION OF CITIZENSHIP বা NRC নিয়ে ঘোর জল্পনা , আর বাংলায় যদি বলি তবে জাতীয় নাগরিক পঞ্জিকরন নিয়ে তৈরি হয়েছে চাপান উতোর পরিবেশ। আর গঙ্গারামপুরের এই সমাবেশটি সেই NRC এর বিরোধীতায় আয়োজিত হয়েছে , যার প্রধান আকর্ষণী ছিলেন ডঃ কানহাইয়া কুমার, এছাড়া ও গঙ্গারামপুরের এই সমাবেশে হাজির ছিলেন প্রাক্তন বামপন্থী ছাত্রনেতা তথা প্রাক্তন শিক্ষক ডঃ শ্রীকুমার মুখার্জি , যিনি এই প্রতিবাদ মঞ্চের সভাপতিত্বের আসন গ্রহণ করেন, এছাড়াও বক্তা হিসাবে উপস্থিত ছিলেন JNU এর প্রাক্তন ছাত্রনেতা শ্রী প্রসেনজিৎ বসু মহাশয়।
Kanhaiya Kumar, Dr Kanhaiya Kumar, Kanhaiya Kumar emages, Kanhaiya Kumar photo,
গঙ্গারামপুর রবিন্দ্রভবনে ডঃ কানহাইয়া কুমার 

আন্দোলনের কর্মসুচি

সমাবেশের প্রথম বক্তা হিসাবে বক্তব্য রাখলেন শ্রী শ্রীকুমার মহাশয়, তার বক্তব্যের পরের বক্তা হিসাবে বক্তব্য রাখলেন শ্রী প্রসেনজিৎ মহাশয়, তার বক্তব্যে পরিষ্কার হলো এই NRC বিরোধী আন্দোলনের কর্মসুচি ও প্রেক্ষাপট। আমি এখন  NRC নিয়ে খুব একটা বলতে চাইছি না কারণ,  আমি কোন সাংবাদিক নয়, আর না কোন রাজনীতিবিদ ,তাছাড়াও এই বিষয়ে আমার গায়ে কোন রাজনৈতিক রং লাগাতে চাইছি না ।  তবে এই সমাবেশের কর্মসুচি বলতে বলতে আপত্তি নেই। কেন্দ্রীয় সরকারের উত্থাপিত জাতীয় নাগরিক পঞ্জিকরনের বিরুদ্ধে বামমোর্চা একটি যাত্রা সভার আয়োজন করেছে, যার নাম দেওয়া হয়েছে "পাহার থেকে সাগর - NRC বিরোধী যাত্রা " যার প্রধান প্রবক্তা হিসাবে থাকছেন ডঃ কানহাইয়া কুমার। আর এই NRC বিরোধী যাত্রা ১৮ ই নভেম্বর বাংলার দার্জিলিং ঘুম থেকে শুরু হয়েছে ,যেটি বকখালি দিয়ে কাকদ্বিপ হয়ে কোলকাতায় পৌঁছবে ৮ই ডিসেম্বর আর ৯ই ডিসেম্বর কোলকাতায় ৯ই ডিসেম্বর একটি বড় জনসভার দ্বারা সেটির সমাপ্ত ঘটানো হবে।

কানহাইয়া কুমার কে? 

আমি যেহেতু কোন রাজনৈতিক ব্যক্তিত্ব নয়, তাই  NRC এর পক্ষে ও বিপক্ষে কোন বক্তব্য দিতে চাইনা, তবে ভাবছি NRC বিষয়টি কি সেটা নিয়ে একটি প্রতিবেদন লেখা যায়, তবে সেটা অন্য দিন, আজ ডঃ কানহাইয়া কুমারের বিষয়ে সংক্ষেপে কিছু জানা যাক ।
ডঃ কানহাইয়া কুমার ১৯৮৭ সালের জানুয়ারীতে বিহারের বেগুসরাই জেলার বিহাত গ্রামে একটি দরিদ্র ব্রাম্হন পরিবারে জন্ম নেন। ডঃ কানহাইয়া কুমারের বাবার নাম জয়শঙ্কর যিনি বর্তমানে পঙ্গু অবস্থায় করেছেন , আর মায়ের নাম মিনা , একজন আঙ্গনওয়াড়ি কর্মী। ডঃ কানহাইয়া কুমার ২০০৭ সালে পাটনার কলেজ অফ কমার্স থেকে ভূগোল বিষয়ে একটি ডিগ্রি অর্জন  করেন , এরপর তিনি 2019 সালে আফ্রিকান স্টাডিজ বিষয়ের উপর তার ডক্টরেট ডিগ্রি (পিএইচডি) সম্পূর্ণ করেন জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয় থেকে ।

। রাজনৈতিক জীবন ।

ডঃ কানহাইয়া কুমারের পরিবারের সকলেই প্রথম থেকেই বামপন্থী রাজনিতীকে সমর্থন জানিবে আসছে। কলেজে থাকাকালীন তিনি বামপন্থী ছাত্র রাজনীতি এআইএসএফ এ জড়িয়ে পরেন ও ছাত্র ইউনিয়নের প্রাক্তন সভাপতি হন, পরবর্তী  কালে ডঃ কানহাইয়া কুমার অখিল ভারতীয় ছাত্র ফেডারেশনের (এআইএসএফ) জাতীয় নেতা হন আর বর্তমানে ভারতের কমিউনিস্ট পার্টির জাতীয় নির্বাহী কাউন্সিল সদস্য । ডঃ কানহাইয়া কুমার তার রাজনৈতিক জীবনে পরিচিতি লাভ করেন যখন তিনি জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে কিছু শিক্ষার্থীর আয়োজিত একটি অনুষ্ঠানের জন্য তাকে সংবিধান অবমাননা ও রাষ্ট্রদ্রোহিতাই অভিযুক্ত করে পুলিশ গ্রেফতার করেছিল , কিন্তু পরবর্তী কালে তিনি সসম্মানে সেটা থেকে মুক্ত হন,  আর এখান থেকেই তার রাজনৈতিক জীবনের উত্থানের শুরু। তাছাড়াও ইউটিউবের দৌলতে তিনি জনমানসের কাছে সুবক্তা হিসাবে পরিচিতি লাভ করেছেন। 
WhatsApp

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন