History of dakshin dinajpur, bangla bible, DAKSHIN DINAJPUR, Uttar DINAJPUR, Malda, chiristanity, santhal,indian tribe,mahli tribe, unknown facts, tourist place of Malda, tourist place of Dakshin DINAJPUR ,bible, bible story, bible story in bangla,dakshin dinajpur news,adibashi,sautal,indian tribe culture,

TRANSLATE ARTICLE TO YOUR LANGUEGE

সোমবার, ২ ডিসেম্বর, ২০১৯

খ্রীষ্টানদের পবিত্র ধর্মগ্রন্থ বাইবেল ও তার অজানা তথ্য ।

পৃথিবীতে না জানি কত প্রকার ধর্ম রয়েছে , আর যে ধর্মগুলির মাধ্যমে সেই ধর্মের ধর্মবিশ্বাসীদের পরিচালনা করা হয় ।  আজ আমরা সকলেই প্রায় কোনো না কোনো ধর্মবিশ্বাসীতে বিশ্বাসি রয়েছি ,আর আমরা প্রত্যেকেই আমাদের দৈন্যন্দিন জীবনযাপন পরিচালনার জন্য সেই ধর্মের বানিগুলিকে অনুসরণ করে থাকি ,যেগুলি একটি বিশেষ পুস্তকে লিপিবদ্ধ করা রয়েছে , ঠিক একই ভাবে খ্রীষ্টান ধর্মবিশ্বাসীরা একটি বিশেষ ধর্মপুস্তকের দ্বারা পরিচালিত হন যেটি পবিত্র "বাইবেল" নামে পরিচীত । তবে পবিত্র বাইবেল বিষয়ে কিছু বলার আগে কিছু বিশেষ বিষয়ের অপর অবগত থাকা দরকার , সেগুলো সংক্ষিপ্ত আলোচনা প্রথমে সেরে নিচ্ছি।
বাইবেলের প্রকারভেদ
পবিত্র বাইবেলকে যদি আমরা সঠিক ভাবে পর্যালোচনা করি তাহলে লক্ষ্য করব যে , বাইবেল মূলত দুটি ভাগে লেখা হয়েছে , ১ পুরাতন নিয়ম বা ওল্ড টেষ্টামেন্ট  আর দ্বিতীয় নতুন নিয়ম বা নিউ টেষ্টামেন্ট । নতুন নিয়ম বা ওল্ড টেষ্টামেন্টটি প্রভু যীশু খ্রীষ্টের জন্মের আগের কাহিনী বলা হয়েছে ,যেখানে সৃষ্টি , মানুষের বিকাশ ,ঈশ্বরের ধারনা আর প্রভু যীশুর আগোমনের ভবিষ্যৎবানি করা হয়েছে।
Holy bible,bible,byble,
পবিত্র বাইবেল
নতুন নিয়ম বা নিউ টেষ্টামেন্টে প্রভু যীশুর জীবনির বিষয়ে ,যেমন - জন্ম, বানিপ্রচার ও মৃত্যর বিষয়ে বলা হয়েছে ।
বাইবেলের কিছু খুঁটি-নাটি
প্রথম যে বাইবেলটি ছাপা হয়েছিল তার ভাষা ছিল হিব্রু। মূলত প্রধান বাইবেলটি হিব্রু, আরামিক ও গ্রীক ভাষায় লেখা হয়েছে ,যার ওল্ড টেষ্টামেন্টটি হিব্রু ভাষায় লিখিত , এছাড়াও বাইবেলের কিছু কিছু স্থানে আরামিক ভাষাও দেখতে পাওয়া যায় । তবে নতুন নিয়ম বা নিউ টেষ্টামেন্টের বেশির ভাগ অংশ গ্রীক ভাষায় লিখিত । সমগ্র বাইবেলটি প্রায় ৪০ জন প্রবক্তাদের দ্বারা লিখিত । যার মধ্যে প্রায় ৬১১০০০ টি শব্দ, ৩১১০২ টি ছন্দ আর ১১৮৯ টি অধ্যায় রয়েছে । সমগ্র বাইবেলটি লেখতে প্রায় ১৫০০ বছর সময় লেগেছিল ।
বাইবেল শব্দের উৎপত্তি ও অর্থ
ছাপাখানার আবিষ্কার হলে ১৪৫৬ সালে প্রথম বাইবেল লিখিত আকারে ছাপানো হয় আবিষ্কারক গুটেনবার্গের নেতৃত্বে । প্রথম ছাপানো বাইবেলে প্রত্যেক পাতায় প্রায় ৪৬ টি রেখা ছিল এবং প্রথম ছাপানো বাইবেল কপিটিকে " দা গুটেনবার্গ" নামকরন করা হয়েছিল ঠিকি, কিন্তু বাকি ছাপানো কপিগুলোর নাম বাইবেল নামেই বিক্রই করা হয়েছিল । এই বাইবেল শব্দটি একটি গ্রীক শহর "বাইব্রোস" নাম থেকে আসা শব্দ "বাইবেলিয়া" থেকে এসেছে  , যার অর্থ হল "পুস্তক" ।
বিশ্বের সব থেকে বেশি বিক্রিত পুস্তক
বাইবেল গোটা বিশ্বে প্রায় ১৫০০ ভাষায় প্রকাশিত হয় । আপনি বাইবেল বাংলা,ইংরাজি, হিন্দী, এমন কি আদিবাসি সাঁওতাল ভাষাতেও পেয়ে যাবেন ,তাই বলা বাহূল্য সব থেকে  বেশি ভাষায় প্রকাশিত বাইবেল পুস্তকটি বিশ্বের সবথেকে বেশি বিক্রিত হওয়া পুস্তক । গড় অনুমান হিসাবে মনে করা হয় যে প্রত্যেক বছরি প্রায় সারা বিশ্বজুরে ১০০ মিলিয়নের উপরে পবিত্র বাইবেল বিক্রীত হয় । যার মধ্যে সব থেকে বেশি বিক্রীত হয় যে দেশে সেই দেশটির নাম হল চিন , চিনে প্রত্যেক বছরি মান্দারিন ভাষায় প্রকাশিত বাইবেল বিক্রীত হয় প্রচুর পরিমানে । 
Holy bible,holybible, bible, byble,
বিশ্বের সর্বোচ্চ বিক্রীত পুস্তক
বাইবেলের লেক্ষক
খ্রীষ্টানদের পবিত্র ধর্মগ্রন্থ বাইবেল প্রায় ৪০ জন প্রবক্তাদের দ্বারা লিখিত যার মধ্যে বেশির ভাগ লেখক পুরাতন নিয়ম বা ওল্ড টেষ্টামেন্ট লিখেছেন ,আর খুব অল্প সংখ্যক নতুন নিয়ম বা নিউ টেষ্টামেন্ট লিখেছেন । তবে ,বাইবেল অনুযায়ি বাইবেলের প্রকৃত লেখক বা স্রষ্টা স্বয়ং ঈশ্বর , যিনি মানুষের দ্বারা তার বানি লিপিবদ্ধ করিয়েছেন । বাইবেলের বেশির ভাগ অংশ ইজরায়েল (এশিয়া) , মিশর (আফ্রিকা) ও ইউরোপ মহাদেশে লেখা হয়েছে । পবিত্র বাইবেলের পুরানো নিয়ম বা ওল্ডটেষ্টামেন্টটি বিভিন্ন পেশায় জরিত ভাববাদীদের পাশাপাশি কয়েকজন রাজাও লিখিছিলেন । কিল্তু নতুন নিয়ম বা নিউ টেষ্টামেন্ট লিখেছেল সাধু যোহন , সাধু মথি, সাধু মার্ক ,সাধু লুক প্রমুখ ।
আমি যেহেতু একজন খ্রীষ্ট ধর্মপ্রান ছেলে আর খ্রীষ্ট ধর্মপ্রান ছেলে হিসাবে অন্য কেউ এটা না মনে করে যে আমি আমার ধর্ম নিয়ে বড়াই করছি ,তাই আরো কিছু তথ্য আছে যেগুলো আমি তুলে ধরছি না , তবে একটি বিষয় আবশ্যই তুলে ধরতে চাই , সেটি হল - উত্তর কোরিয়া বিশ্বের একমাত্র দেশ যেখানে বাইবেল পড়া এমনকি রাখাও অপরাধ, যার একমাত্র শাস্তি মৃত্যদন্ড। যদি আপনারা অভয় দেন তবে পবিত্র বাইবেলের উপর ভিত্তী করে আমার প্রীয় বিশয়টি ( বাইবেল ও বিঙ্গান / বিঙ্গানের আলোকে বাইবেল ) আলোচনা করব ।
****সুমন্ত হেমরম****


WhatsApp ,

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন