History of dakshin dinajpur, bangla bible, DAKSHIN DINAJPUR, Uttar DINAJPUR, Malda, chiristanity, santhal,indian tribe,mahli tribe, unknown facts, tourist place of Malda, tourist place of Dakshin DINAJPUR ,bible, bible story, bible story in bangla,dakshin dinajpur news,adibashi,sautal,indian tribe culture,

TRANSLATE ARTICLE TO YOUR LANGUEGE

সোমবার, ২ মার্চ, ২০২০

সেলফি তোলা থেকে সাবধান । সেলফি তোলা হতে পারে বিপদের কারন । beware from selfie . It should be risk .


মানুষের জীবনচক্র আপেক্ষিকতার বিচারে স্বল্প, বর্তমানকে জীবনের সেরা মহুর্ত বানিয়ে নেওয়ার প্রবণতাই মশগুল সমাজের প্রত্যেক ব্যাক্তিই সেই মহুর্ত কে আগলে রাখতে চাই । সেই আগলে রাখার প্রবনতাই আজ বিষ হিসাবে উঠে এসেছে সমাজে , পরিচীত ও সব থেকে প্রসিদ্ধ শব্দ রুপে "সেলফি" Selfie
সেলফি জ্বরে আক্রান্ত গোটা দুনিয়া। আর এই সেলফি নিয়ে ঘটে যাওয়া ঘটনাও কম নয় । খবরের কাগজে রোজনামচা "সেলফি তুলতে গিয়ে মুত্যু" । বর্তমান সভ্য সমাজকে আগাম জানান সাবধানতা ।
# সেলফির ইতিহাস
সেলফি শব্দটির বুৎপত্তি SHELFISH থেকে , অর্থ "অকৃতগ্গ" , বলাবাহুল্য নিজে বাঁচলে বাপের নাম । তবে সেলফির অর্থ একি সমার্থক বহন করে না । নিজের দ্বারা নিজের প্রতিকৃতি গ্রহন করা পরিচীত সেলফি , বাংলাই স্বকীয় প্রতিকৃতি তোলা ।
সেলফি,সেল্ফি,শেলফি,শেল্ফি,selfie, shelfy,
সেলফি থেকে সাবধান
 ইতিহাসের পাতায় খুঁজে ইউপিয়ান এক চিত্র শিল্পীর দর্পনে দেখে প্রতিকৃতির অবয়ব অঙ্কন প্রথম সেলফি selfie হতে পারে , কিন্তু ক্যামেরা আবিষ্কারের পর আমেরিকার রবার্ট কর্ণিলিয়াসকে প্রথম সেলফি ধারর হিসাবে মনে করা হয় । উনিশ শতকে ক্যামেরা সহজলভ্য সামগ্রিতে পরিনত হয় , নিজেকে ছবিতে তুলে ধরতে গোটা ইউরোপিয়ান সমাজ বদ্ধপরিকর, দর্পনের সামনে দাড়িয়ে নিজের ছবি তোলার প্রচলন সেই সময়ে বহুল তরিয়তে দেখা যাই ।
সেই ক্যামেরা মাত্রাতিরিক্ত  সহজলভ্যতাই স্থান পাই মানুষের পকেটে পকেটে । ২০০২ সাল থেকে যার সংখ্যামাত্রা ছাড়াতে থাকে , পূৰ্বে পৃথিবীতে দশ বছরে যে পরিমান ছবি তোলা হত সেটি বর্তমানের এক ঘন্টার সামিল, যার শিংহভাগ রয়েছে সেলফি ।
# সেলফি selfie বিপদের কারন
প্রাথমিক অবস্থায় তরুণদের মধ্যে সেলফি অধিক জনপ্রিয়তা পেলেও বর্তমানে এটি সমাজের সকল স্তরে গ্রহণযোগ্যতা পেয়েছে। তবে এই সেলফির এক বিকৃত রুপ রয়েছে । ভাই তার ছোট বোনকে কবরে রেখে তুলছে সেলফি, ছেলে তার জন্মদাতা বাবার লাশ কাঁধে নিয়েও তুলছে সেলফি। দাদার মৃত্যুর পর মন খারাপ হওয়ার পরিবর্তে একগাল হেসে লাশের সঙ্গে তোলা হচ্ছে সেলফি। ফেইসবুক সহ সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে যে কত কি চোখে পড়ে সেগুলো আলোচনার বাইরে রাখলেই ভালো । সেলফি তুলতে গিয়ে মৃত্যু আকছার ঘটনাই সামিল । সমাজ বিজ্ঞানী থেকে মনস্তত্ববিদ সকলেই নেতিবাচক প্রভাবের কথা তুলে ধরেছেন এই সেলফির বিষয়ে ।
# মনস্তত্ববিদের মতামত
মাত্রাতিরিক্ত সেলফী ধারনের প্রবনতা আজ মনরোগের তকমা জুটিয়ে নিয়েছে । সেলফি তোলার আসক্তি সত্যি সত্যিই একটা সমস্যার রুপ নিয়েছে , মাত্রাতিরিক্ত সেলফি তোলা এবং তা সামাজিক মাধ্যমে আপলোড করার তাড়না অনেকের মধ্যে লক্ষ্যে করা যাচ্ছে , বিশেষ করে ১৮-২৪ বছর বয়েসিদের তোলা ছবির ৩০% ই সেলফি। যারা এমন মাত্রাতিরিক্ত সেলফি তোলাই ব্যাস্ত তাহলে বলতে হবে তার 'ক্রনিক সেলফাইটিস' হয়েছে। এই বিশেষ রোগের ধারনা উঠে এসেছে ইংল্যান্ডের নটিংহ্যাম ট্রেন্ট বিশ্ববিদ্যালয় এবং ভারতের থিয়াগারাজার স্কুল অব ম্যানেজমেন্টের একত্র প্রচেষ্টাই । গবেষনাই এটিও পাওয়া যায় এই রোগের আক্রান্তরা নিজের দায়িত্ব কর্ম ও বাস্তববাদী মনভাবের পরিপন্থী ও আত্মকেন্দ্রিক ।
সেলফি,সেল্ফি,শেলফি,শেল্ফি,selfie, shelfy,
সকলে মিলে সেলফি
দুঃখের হলেও সত্যি ভারতের ফেসবুক ধারি লোকের সংখ্যা প্রচুর তাদের মাঝেই পরিক্ষা চালিয়েই এই বিষয়টি দৃষ্টিগোচর হয়েছে যা বাস্তবেই চিন্তার বিষয় ।
# সেলফি selfie মৃত্যুর কারন
গোটা বিশ্ব সহজলভ্যে ক্যামেরার সামনে নিজেকে আত্মবিশ্বাসী , সাহসি , আকর্ষনিয় দেখানোর তাড়োনাই নাছোড়বান্দা । পাশাপাশি স্বল্প জ্ঞানে বিজ্ঞাপন "  ডারকে আগে জিৎ হে " কিশোর কিশোরী , যুবক যুবতীদের সেই নাছোড়বান্দার সিমারেখা বাড়ীয়ে দিয়েছে কয়েকগুন । কার্নেগী মেলোন বিশ্ববিদ্যালয় এবং ইন্দ্রপ্রস্থ বিশ্ববিদ্যালয়ের ঐ গবেষণায় দেখা গেছে সেলফি তোলাই মত্ত হয়ে মৃত্যুর মুখে ঢলে পরা লোকেদের সংখ্যার মধ্যে ভারতীয়দের পরিমান সবচাইতে বেশী ।
সেলফি তুলতে তুলতে ২৭ তলা থেকে মহিলার পড়ে যাওয়ার ভিডিও দেখেছে সারা বিশ্ব । 
সেলফি,সেল্ফি,শেলফি,শেল্ফি,selfie, shelfy, বিপদ,বিপদজনক,ঝুঁকি,
বিপদ জনক সেলফি
ভারতের পত্রিকাই প্রতি নিয়ত দেখা যায় সেলফির দরুন মৃত্যুর ঘটনা । ক্ষোদ ভারতেই সেলফির দৌরাত্যে মৃত্যু ঠেকাতে শুধুমাত্র মুম্বাইয়ের ১৫ টি স্থানকে "সেলফি তোলার জন্য বিপদজনক" এলাকা হিসেবে ঘোষণা করে মুম্বাই পুলিশ।
# সেলফি selfie বিষয়ে কিছু কথা
ভারত সহ সমগ্র বিশ্বে সেলফি selfie তুমুল জনপ্রিয় হয়ে উঠেছে স্মার্টফোনের মধ্যেস্থ ক্যামেরার সহজলভ্যতার কারনে । গত দুই দশকে ভারত হয়েছে ফেসবুকধারি হিসাবে সংখ্যাগরিষ্ঠতা । মজার হলেও জুকারবার্ক নিজেই খোলাসা করেছেন এন্জেল প্রিয়া নামটি সবথেকে বেশি ফেক ফেসবুক একাউন্টধারির নাম । তার পাশাপাশি উঠে এসেছে ভারতীয়দের মধ্যে সোশাল মাধ্যমে সবথেকে বেশি ছবি  শেয়ারকারি দেশ হিসাবে । যার বেশির ভাগই কিশোর কিশোরিদের দ্বারা তোলা । সেলফি বা নিজস্বী তোলা এবং তা সোশ্যাল মিডিয়ায় মরিয়া ভাবে পোস্ট করার প্রবণতাকে যেন  মানসিক বৈকল্য হিসাবে চিহ্নিত না হয় সেইদিকে খেয়াল রাখা প্রয়োজন । কারন জীবনে সাহসিকতা থাকা দরকার ,কিন্তু বুঝতে হবে জীবনকে আনন্দে ভরিয়ে তোলে বেঁচে থাকার ইচ্ছা । 
WhatsApp

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন