History of dakshin dinajpur, bangla bible, DAKSHIN DINAJPUR, Uttar DINAJPUR, Malda, chiristanity, santhal,indian tribe,mahli tribe, unknown facts, tourist place of Malda, tourist place of Dakshin DINAJPUR ,bible, bible story, bible story in bangla,dakshin dinajpur news,adibashi,sautal,indian tribe culture,

TRANSLATE ARTICLE TO YOUR LANGUEGE

বুধবার, ৪ মার্চ, ২০২০

করোনা ভাইরাসের ভারত ও বাংলাদেশে সংক্রমনের প্রবণতা কতখানি । should corona virus affect in india and bangladesh

করোনা ভাইরাস Corona virus , এখন নতুন বিশ্বের নতুন ত্রাস যা খুব দ্রত ও অল্প সময়ের মধ্যে ছড়িয়ে পরেছে দক্ষিন এশিয় দেশ গুলোর মধ্যে । আশা করা হচ্ছিল খুব শিঘ্রই এই প্রানঘাতী ভাইরাসটি আঘাত হানবে ভারত তথা বাংলাদেশেও Indian and Bangladesh , তাই দুই দেশের সরকারি অত্যন্ত সতর্কতার সাথে করোনা ভাইরাস সংক্রমনতা প্রতিরোধের জন্য নিয়েছে কিছু পদক্ষেপ । কখনো সমাজ মাধ্যম , কখনো সামাজিক মিডিয়াম , কখনো বা খবরের পাতায় উঠে আসছে দেশের মধ্যে করোনা ভাইরাসের ছোবলের কথা ।
Corona virus , Indian and Bangladesh, করোনা ভাইরাস, Indian,Bangladesh, ভারত করোনা ভাইরাস,বাংলাদেশ করোনা ভাইরাস,
করোনা ভাইরাস
 করোনা ভাইরাস বাংলাদেশ কিংবা ভারতে সংক্রমনের সম্ভবনা কতখানি , এবং সেই প্রেক্ষাপটে কতটাই বা ক্ষতি হবার সম্ভবনা রয়েছে তার যতটা পারি  বিস্তারিত তথ্য দেবার চেষ্টা করছি ।
# করোনা ভাইরাস Corona virus
প্রথমেই বুঝতে হবে এই করোনা ভাইরাসটি কি , এই নব উৎপন্ন ভাইরাসটির মারণক্ষমতা আর সংক্রমন ক্ষমতা কতখানি ?
করনা ভাইরাস কোন বিশেষ ধরনের নব প্রতিপন্ন হওয়া ভাইরাস নই , করোনা ভাইরাস একটি বিশেষ ভাইরাস সমূহের নাম যার মধ্যে নবজাত করোনা ভাইরাসের নাম হল n-cov বা নবেল করোনা ভাইরাস । এই নবেল করোনা ভাইরাসের মধ্যে " করোনা ভাইরাস ২২৯ই’ এবং ‘করোনা ভাইরাস ওসি৪৩’ মানুষের ক্ষতির জন্য বিশেষ ভাবে দায়ি ।
# সংক্রমনের সম্ভবনা
করোনা ভাইরাসের প্রথম সংক্রমন হিসাবে প্রথমে মুরগির মধ্যে পাওয়া গিয়েছিল চীনের প্রত্যন্ত এলাকাই ১৯৬০ সালে , কিন্তু এখন এই নব নির্মিত ভাইরাসটিকে বাঁদুর থেকে ছড়িয়ে পরেছে হিসাবে প্রাথমিক ধারনা করা হচ্ছে। 
জছড়িয়ে পরার কারন যাই হোক এই ভাইরাসটির ভারত তথা বাংলাদেশে ছড়িয়ে পরার সম্ভবনা কতখানি সেটা বিচার করা উচিত । ইতিমধ্যে মঙ্গোলিয়া, জাপান , নেপাল ,অস্ট্রেলিয়া চিন থেকে আগত সবকিছু্ বাতিল করে দিয়েছে এবং ভারত তথা বাংলাদেশ Indian and Bangladesh দু রাষ্ট্রই তাদের দেখানো পথেই হাটছে ।  বাংলাদেশের পাশাপাশি ভারতেও চীনা পর্যটকদের উপরে প্রবেশের উপর লাগানো হয়েছে প্রতিবন্ধীকতা । ভারত তথা বাংলাদেশেও যাতে এর সংক্রমনতা না গ্রাস করে তার জন্য চীন ফেরত স্বদেশীদের জন্য ব্যাবস্থা করা হয়েছিল বিশেষ পরিক্ষামূলক বন্দোবস্তের ।
Corona virus , Indian and Bangladesh, করোনা ভাইরাস, Indian,Bangladesh, ভারত করোনা ভাইরাস,বাংলাদেশ করোনা ভাইরাস,
ভাইরাসের সম্ভাব্য উৎস
নব আবিস্কার হওয়া এই ভাইরাসের সংক্রমনের ক্ষমতা প্রচুর রয়েছে । যার দরুন চিন সরকার ক্ষোদ নিজ দেশের সংক্রমিত এলাকাকে করেছে নির্বাসিত , সংক্রমিত এলাকাই চিন সরকার প্রবেশের পাশাপাশি বাইরে বেরোনো প্রযন্ত বের হওয়া প্রযন্ত বাতিল করে দিয়েছে যার মধ্যে প্রধান হল উইহান প্রদেশটি । সুতরাং ভয় পাবার তেমনটা কারন না থাকলেও ,এই ভাইরাসের সংক্রমনের ক্ষমতা অতিরীক্ত থাকার দরুন ভারতের কিছু এলাকাই গুটি কয়েকের মধ্যে ধরা পরেছে করোনা ভাইরাস Corona virus এবং সহজে বাংলাদেশেও ছড়াতে পারে এই ভাইরাসটি ।
# ভাইরাসটি কতটা মারাত্মক
প্রাথমিক ডাটা অনুযায়ি ইতিমধ্যে করোনা ভাইরাস ৪৪৫৭৯ জনকে  সংক্রমিত করেছে, যার মধ্যে মৃতের সংখ্যা ৯৯৫ জন ,সুতরাং বলা চলে এই করোনা ভাইরাসের মারন ক্ষমতা ২% । তবে সর্বমোটের উপর এর মারন ক্ষমতা ২% হলেও বিভিন্ন জায়গাই এর মারন ক্ষমতা বিভিন্ন দেখা গিয়েছে , যেমন - উইহান প্রদেশে এর মারন ক্ষমতা ৪.১% , লানসেন প্রদেশে ১১%, হাবস প্রদেশে মারন ক্ষমতা ২.৮% দেখা গিয়েছে । 
Corona virus , Indian and Bangladesh, করোনা ভাইরাস, Indian,Bangladesh, ভারত করোনা ভাইরাস,বাংলাদেশ করোনা ভাইরাস,
ডাক্তারি পরামর্শ নিন
সুতরাং ভারত ও বাংলাদেশে Indian and Bangladesh এই করোনা ভাইরাস Corona virus সংক্রমনে কতটা প্রভাব পড়বে তার আগাম পর্যালোচনা করা অসম্ভব ।
# লক্ষন
করোনা ভাইরাসের সংক্রমনে প্রাথমিক পর্যায়ে সর্দি ,কাশি ,জ্বর ,মাথা ব্যাথা লক্ষ্য করা যেতে পারে , তবে কখন কখন এই রোগের লক্ষন ধরা পড়তে দুই সপ্তাহ সময়ো নিতে পারে , যেটি ভারত তথা বাংলাদেশের মত রাষ্ট্রের জন্য বাস্তবেই চিন্তার বিষয় হয়ে দাড়াতে পারে। তবে চিকিৎসকরা বলছেন যে- প্রথম যে লক্ষনটি করোনা ভাইরাস দ্বারা সংক্রমিত ব্যাক্তিদের মধ্যে দেখা যায় সেটি হল জ্বর । এবং প্রাথমিক ভাবে যেগুলো লক্ষন হিসাবে ধরা পরে সেগুলো হল হঠাৎ করে কাঁপুনি দিয়ে জ্বর, সর্দি -কাশি । ধিরে ধিরে সেটি শুকনো কাশিতে পরিণত হয় , ও সেটি আরো কিছুদিন গিয়ে শ্বাসকষ্টে পরিনত হয়ে পরে । যার পরিবর্তী পরিণতি মৃত্য ।
# কর্তব্য
যদিও বাংলাদেশ তথা ভারতে এই ভাইরাসের প্রকোপ এখনো দেখা যাই নি , তবুও দেশের নাগরিক হিসাবে এই ভাইরাস থেকে রক্ষা পাবার জন্য আমাদের উচিত সচেতন থাকা আর সচেতন রাখা । বিশ্ব স্বাস্থ্য সংস্থা জনচেতনা ও করোনা ভাইরাস Corona virus প্রতিরোধের জন্য কিছু পদক্ষেপ জারি করেছে , যেখানে পরিষ্কার পরিচ্ছন্নতাকে অগ্রাধিকার দেওয়া হয়েছে ।
ইতিমধ্যে করোনা ভাইরাস দক্ষিন এশীয় কয়েকটি রাষ্ট্রে তার থাবা বসিয়ে দিয়েছে । সেই মারাত্মক থাবা ভারত এবং বাংলাদেশে Indian and Bangladesh না পরে তার জন্য বিশ্ব স্বাস্থ্য পরিষদ কিছু পদক্ষেপ গ্রহন করতে বলেছেন -
**ঘরের বাইরে বেরোনোর আগে অবশ্যই ডাক্তারী মুখোশ ব্যবহার করুন । আর পারলে না বেরোলেই ভালো ।**
**যে ব্যাক্তিরা হাঁচি , কাশির দ্বারা আক্রান্ত ,তাদের থেকে দূরত্ব বজায় রাখার চেষ্টা করুন ।**
**আমিশ জাতীয় খাদ্য থেকে দূরে থাকুন ।**
**মাংস জাতীয় খাদ্য রান্না করতে হলে ,সেটি খুবই ভালোভাবে সেদ্ধ করুন ।**
**কোন কিছু করার আগে বা পরে ভালোভাবে হাত সাবান দিয়ে ধুবেন ।**
**পশুদের আশপাশ থেকে দূরে থাকুন ।**
**হাঁচি দেবার আগে নিজের মুখ চেপে ধরুন ।**
**বাইরে কোথাও বেড়োনোর আগে ডাক্তারি মাস্ক ব্যবহার করুন ।**
**জ্বর ,সর্দি-কাশি অতিরিক্ত হলে ডাক্তারের পরামর্শ নিন ।**
Corona virus , Indian and Bangladesh, করোনা ভাইরাস, Indian,Bangladesh, ভারত করোনা ভাইরাস,বাংলাদেশ করোনা ভাইরাস,Doctor, musk,doctory musk,
ডাক্তারি মাস্ক ব্যবহার করুন
করোনা ভাইরাসের টিকা বা ঔষুধ এখনো তৈরি করা সম্ভব হয় নি আর এমনটাও নই যে যারা ইতিমধ্যে করোনা ভাইরাসের কবলে পরেছে তাদের কেউ সুস্থ হন নি। অনেকেই রয়েছেন যারা করোনা ভাইরাস আক্রমনের পরেও সুস্থ হয়েছেন , এই ক্ষেত্রে তাদের শরিরের ইমিউন সিস্টেম তাদের সুস্থ করেছে ,কিন্তু তার অর্থ এই নই যে তারা পুনরাই করোনা ভাইরাস দ্বারা সংক্রমিত হবেন না ।
ইতিমধ্যে বাংলাদেশে আসা চিনা রাষ্ট্রদূত লিং জিংপিং জানিয়ে দিয়েছে যে বাংলাদেশে করোনা ভাইরাসের সংক্রমনের প্রবনতা অনেক রয়েছে । পাশাপাশি লিং এটিও জানিয়ে দেন করোনা ভাইরাস বাংলাদেশে প্রবেশ করলে সেটা প্রতিরোধ করা বাংলাদেশের জন্য কষ্টকর হতে পারে , কারন হিসাবে তিনি উন্নত স্ক্রিনিং এর  অভাব মনে করেছেন। তাই ফালতু খবর থেকে দূরে থাকুন । জেনে রাখুন এই দেশ আপনার সুতরাং এই দেশ সুরোক্ষিত রাখার দায়িত্বও আপনার ।
WhatsApp

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন