History of dakshin dinajpur, bangla bible, DAKSHIN DINAJPUR, Uttar DINAJPUR, Malda, chiristanity, santhal,indian tribe,mahli tribe, unknown facts, tourist place of Malda, tourist place of Dakshin DINAJPUR ,bible, bible story, bible story in bangla,dakshin dinajpur news,adibashi,sautal,indian tribe culture,

TRANSLATE ARTICLE TO YOUR LANGUEGE

মঙ্গলবার, ১৮ ফেব্রুয়ারী, ২০২০

আদিবাসী কাদের বলে ? আদিবাসী কারা ? ভারতীয় আদিবাসী ও তাদের বিষয় সমূহ । TRIBES OF INDIA MEANS .

আদিবাসীদের আমাদের দেশে বৃটিশ সরকারের আমল থেকেই চিহ্নিত করে আসা হয়েছে ভারতের আদি ধর্মের উপাসক হিসাবে , অর্থাৎ এমন এক ধর্মের লোক যারা ভারতে আদিকাল থেকে চলে আসা ধর্মের উপাসক ছিলেন । বৃটিশ সরকারের আমলে জনগননার সময় আদিবাসীদের ১৮৭১ - ৯১ পর্যন্ত ABORGENES বা আদিম ধার্মিক আধিবাসী হিসাবে ধরা হয়েছিল । তারপর ১৯০১ - ২১ পর্যন্ত ANIMIST বা যারা প্রকৃতির সব কিছুর প্রানের অস্তিত্বে বিশ্বাসীকারি হিসাবে ধরা হয়েছিল । ১৯৩১ সালের জনগননাই TRIBAL RELIGIOUS বা আদিবাসী ধর্ম হিসাবে ধরা হয়েছিল , আর ১৯৪১ সালে TRIBES বা আদিবাসী হিসাবে জনগননা করা হয়েছিল । যেটি এখনো প্রযন্ত চলে আসছে ।
ভারতের আদিবাসি, বাংলাদেশ আদিবাসি,আদিবাসি, আদিবাসি সমাজ,
ভারতীয় আদিবাসী
 অর্থাৎ ব্রিটিশ সরকার থেকে ভারত সরকার প্রত্যেকেই আদিবাসীদের অস্তিত্বের কথা স্বিকার করে নিয়েছে ।
তার পাশাপাশি ১৯৫০ সালে ভারতীয় সংবিধান রচনা কালে ড: আম্বেদকরের একক প্রচেষ্টাই আদিবাসাদের ভারতের আদি বাসিন্দা হিসাবে চিহ্নিত করে সংরক্ষনেরো ব্যাবস্থা করা হয় । তাই বলা যায় আদিবাসী ভারত মাতার প্রথম সন্তান ।
# আদিবাসী কাকে বলে ? TRIBES
" আদি " শব্দের অর্থ প্রথম " আর  "বাসী" যার অর্থ বাসিন্দা , অর্থাৎ আদিবাসী কথার অর্থ হল যারা প্রথম থেকেই বাস করে আসছে ।
আদিবাসী বলতে বোঝায় যারা আদিকাল থেকে নিজ নিজ ভূখণ্ডে বসবাস করে আসছে এবং যাদের নিজস্ব ভাষা ও সংস্কৃতি আছে, শাসন পদ্ধতি আছে, বিচার ব্যবস্থা আছে।
১৯৫০ সালের সংবিধান রচনাকালে এদের প্রাথমিক প্রাধান্য প্রদানের মাধ্যমে vertically সংরক্ষন করা হয়েছে । ভারতে বসবাস কারি আদিবাসীদের সংখ্যাও প্রচুর , উদাহরণ স্বরুপ - হো ,ভীল , মালপাহাড়ি , লেপচা , কাওরিয়া , মাহালি , মুন্ডা , ছানাবরাইক , কোল , সাঁওতাল  ইত্যাদি ইত্যাদি ।
ভারতীয়,আদিবাসী,ভারতীয় আদিবাসী, সাঁওতাল ,প্রকৃতি, আদিবাসীদের প্রকৃতি পূজা, প্ৰকৃতি পূজা,
আদিবাসীদের প্রকৃতি পূজা
# আদিবাসীরা কি বনবাসী জাতি
অনেকের মতে আদিবাসীরা বনবাসী বা জংলি শ্রেনীর মধ্যে পরে , অর্থাৎ শিকারী প্রিয় ,বর্বর , ও অসভ্য জাতি । কিন্তু এটা যে কতটা মারাত্মক ভুল ধারনা সেটা বোঝানো খুবি মুশকিল । তবে এটা সত্যি আদিবাসীরা প্রকৃতি প্রেমী একি সাথে আদিবাসীরা হিন্দু নই বরং প্রকৃতি পূজারি আর শান্তি প্রিয় জাতি । কোলাহল থেকে দূরে থাকতেই এরা বেশি পছন্দ করে । তাই বর্তমানে কিছু কিছু ক্ষেত্রে আদিবাসীদের বনাঞ্চলে দেখা গেলেও আদিবাসীরা যে জংলি সেটা বসা ভুল হবে , কারন আর্যরা ভারতে আসার পূৰ্বে আদিবাসীদের অবস্থান অনেক উন্নত ছিল ।
ভারতীয়
ভারতীয়,ভারতীয় আদিবাসী,আদিবাসী,পাহাড়ী,পাহাড়ী আদিবাসী,
ভারতীয় পাহাড়ী আদিবাসী
 আদিবাসীরা বিশেষত প্রোটো অস্ট্রোলয়েড গোষ্ঠির মধ্যে পরে । আর ইতিহাস প্রমান দেই সিন্ধু সভ্যতা , মেহেড়গড় সভ্যতা ,হরপ্পা সভ্যতা আর্যদের ভারতে আসার বহু আগে থেকেই এই ভারতে ছিল, এবং তাদেরকে উৎখাত করেই আর্যরা ভারতের আদিম বৈশিষ্ট নষ্ট করে ,যার জন্য প্রান বাঁচাতে আদিবাসীরা জঙ্গলে আশ্রয় নেই । সুতরাং এটা বলা যেতে পারে -
**আদিবাসীরা বনবাসী নই ,ভারতের মূলনিবাসী এবং তারসাথে আদিবাসীরা বনবাসী নই , বনবাসী বানানো হয়েছে ।**

**সুমন্ত মাহালী হেমরম**
WhatsApp

1 টি মন্তব্য: